FactsNews

মেয়েদের বা কেনো পিরিয়ড হয়? ছেলেদের কেনো হয়না? জেনে নিন

মাসিক ঋতুস্রাব বা পিরিয়ড মেয়েদের জীবনের অবিচ্ছেদ্য অংশ। বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। কেননা মাসিক নিয়মিত ও সঠিকভাবে হওয়ার অর্থ হচ্ছে সে নারী সন্তান ধারণে সক্ষম।

পিরিয়ড কী?
প্রতি চন্দ্রমাস পরপর হরমোনের প্রভাবে পরিণত মেয়েদের জরায়ু চক্রাকারে যে পরিবর্তনের মধ্য দিয়ে যায় এবং রক্ত ও জরায়ু নিঃসৃত অংশ যোনিপথে বের হয়ে আসে তাকেই ঋতুচক্র বলে।

একজন নারীর পিরিয়ড তাকে প্রতি মাসে গর্ভধারণের জন্য প্রস্তুত করে। আরেকটু সহজ ভাষায় বললে, আমরা শুধু জানি বাচ্চা হওয়ার জন্য পিরিয়ড হয়। তো বাচ্চা হওয়ার জন্য পিরিয়ড কেন হওয়া লাগে? কারণ, প্রতিমাসে মেয়েদের গর্ভাশয় তার বাইরের আবরণটাকে শক্ত করে যেন গর্ভবতী হওয়ার পর বাচ্চাকে আশ্রয় দিতে পারে। কিন্তু পরে যখন ভ্রূণ নিষিক্ত হয় না তখন সে তার সেই শক্ত আবরণটাকে ছিঁড়ে ফেলে আবার পরের মাসের জন্য প্রস্তুতি নেয়া শুরু করে। যে কারণে মেয়েদের শরীরের ভেতরের একটা অঙ্গ ছিঁড়ে সেটা সেই রক্তের সাথে বের হয়ে যায়। এই পুরো প্রক্রিয়া গড়ে ২৮ দিনের মধ্যে হয়।

অনেকের মনে প্রশ্ন জাগে, মেয়েদের বা কেনো পিরিয়ড হয়? ছেলেদের কেনো হয়না? আসলে পিরিয়ড হয় বলেই আজ আমরা জন্মেছি। তাই পিরিয়ড নিয়ে লজ্জা নয়, প্রত্যেক নারীর গর্ব করা উচিত। আসুন জেনে নিই মেয়েদের কেনো পিরিয়ড হয় –

খুব সহজ একটি কারণ হলো, পুরুষ ও নারীর প্রজননতন্ত্রের গঠন ভিন্ন। নারীর প্রজননতন্ত্রে আছে জরায়ু, ডিম্বাণু, ফেলোপিয়ান টিউব, সারভিক্স এবং যোনি। আর পুরুষের প্রজননতন্ত্রে আছে পুংজননেন্দ্রিয় বা পীনাস, অণ্ডথলি ও শুক্রাশয়।

প্রতি মাসে নারীর জরায়ু পুরু হয় এবং ডিম্বাণু নিষিক্ত করতে প্রস্তুতি নেয়। ডিম্বাণু নিষিক্ত না হলে জরায়ু থেকে অনিষিক্ত ডিম্বাণু মাসিকের রক্তের সাথে বেরিয়ে যায়। সুতরাং মাসিকের সাথে গর্ভধারণের বিষয়টি ওতোপ্রোতভাবে জড়িত। নিয়মিত মাসিক হওয়া মানে একজন নারী গর্ভধারণ করতে সক্ষম হবেন যদি অন্য কোন জটিলতা না থাকে।

যেহেতু পুরুষদের প্রজননঅঙ্গগুলো ভিন্ন তাই তাদের মাসিক হয় না ও তারা গর্ভধারণও করতে পারেন না। কোন নারীর মাসিক হলে তা আশ্বস্ত ও আনন্দিত হওয়ার বিষয় কেননা মাসিক হওয়া মানেই নারীর শরীর সুস্থ আছে, প্রজননঅঙ্গগুলো সঠিকভাবে কাজ করছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!